01605-292531
Taltola, Khilgaon 1219
Welcome to Lagos

Welcome to Lagos

আমার নাইজেরিয়ান সাহিত্য পড়া শুরু তৃতীয় বর্ষে চিনুয়া আচিবির থিংস ফল এপার্ট দিয়ে। এরপর পড়লাম আদিচির তিনটি উপন্যাস আর একটা গল্পগ্রন্থ। এবারে চিবুন্দু ওনুজোর থ্রিলার পড়তে গিয়ে নতুনভাবে নাইজেরিয়াকে দেখতে পেলাম।

Photo Credit- literaryeverything (Chibundu Onuzo)

চীফ সানডিয়ো, যিনি একসময় শিক্ষামন্ত্রী ছিলেন, জাতিতে ইউরোবা খ্রিষ্টান, পালিয়ে আসা সৈনিক চিকে ইগবো খ্রিষ্টান আর বিলেতে লেখাপড়া করা আহমেদ ইউরোবা মুসলিম। এই তিনজনের সঙ্গে আরো আছে ইফেওমা, স্বামী পেটাতো বলে পালিয়ে এসেছে সে, ইসোকেন, মা বাবাকে হারিয়ে ফেলে খুঁজে বেড়াচ্ছে পাগলের মতন, ফাইনবয়, যে নিজেকে মিলিট্যান্ট বলে দাবী করে, আজব এক আমেরিকান উচ্চারণে কথা বলা এই ছেলের স্বপ্ন আর জে হবে। ইয়েমিও চিকের মতন সৈনিক, তার অতীত সম্পর্কে তেমন কিছুই জানা যায় না। চিকে কীভাবে ইয়েমি, ইসোকেন, ইফেওমা আর ফাইনবয়কে নিয়ে লেগোসে (বা লে’ওসে) এসে পৌঁছায়, কীভাবে টিকে থাকে ভয়ংকর এই নগরে, কীভাবে পলাতক শিক্ষামন্ত্রীর দশ মিলিয়ন ডলারের নাগাল পেয়ে যায় তা নিয়েই এই উপন্যাস। নোবেলবিজয়ী লেখক কাজুয়ো ইশিগুরো বলেছিলেন জন্রা হল প্রকাশক আর পুস্তক ব্যবসায়ীদের জন্য দরকারী বিষয়, কোন শেল্ফে কোন বই রাখতে হবে সে সিদ্ধান্ত নেওয়ার জন্য, আসলে ফিকশন ফিকশনই, একে কোন বিশেষ কাতারে ফেলাটা লেখক বা পাঠকের জন্য জরুরী নয়। ওয়েলকাম টু লেগোসকে থ্রিলার বলা যায়, পলিটিক্যাল বা ক্রাইম ফিকশন বললেও চলে।

মূলত এটি অসাধারণ সুখপাঠ্য একটি আখ্যান। ২৮২ পৃষ্ঠার ঝরঝরে গদ্য, ধর্মীয় চেতনা আর সামাজিক মূল্যবোধের সঙ্গে সঙ্গে মানবিক অনুভূতির মিশেলে চমৎকার এই আখ্যান বর্তমান সময়ের কথা বলে, তৃতীয় বিশ্বের একটি অসম্ভব সম্ভাবনাময় রাষ্ট্র কীভাবে বৈশ্বিক রাজনীতির জাতাকলে পড়ে দুর্নীতি আর অপরাধের চাপে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হতে পারে সেই বিবরণ আমাদের জন্য খুব প্রাসঙ্গিক।

বইটি কিনতে এখানে ক্লিক করুন

লেখিকাঃ উম্মে ফারহানা

There are no reviews yet.

Leave a Reply

}catch (ex){}